Book Appointment
X

Choose location for Appointment


“লুকানো”ভেরিকোজ শিরাগুলি বিপদ এর কারণ

varicose veins

আমাদের মধ্যে বেশিরভাগেরই ভেরিকোজ শিরাগুলি ফোলা, বাঁকানো, নীলাভ হয় এবং শিরাগুলিকে সাধারণত পায়ে বা অন্যান্য জায়গায় দেখা যায়। আপনি কি নিশ্চিত যে ভেরিকোজ শিরা সবসময় দৃশ্যমান হয়? এটি কি পায়ে না দেখতে পেয়েও হতে পারে?

ভেরিকোজ শিরা লুকানো সম্ভব?

উত্তর হল হ্যাঁ, আপনার ভেরিকোজ শিরা থাকতে পারে এবং আপনি সেগুলি দেখতে পাবেন না।


এটি অনুমান করা হয় যে বিশ্বের জনসংখ্যার প্রায় 20 – 30% ভেরিকোজ শিরায় ভুগছে। এটি অনুমান করা হয় যে প্রাপ্ত বয়স্কদের সমান অনুপাতের মধ্যে ভেরিকোজ শিরা লুকানো আছে।
যাইহোক, এটির জন্য আপনাকে ভয় পেতে হবে না আসলে, ভেরিকোজ শিরাগুলির প্রাথমিক অবস্থায় শিরা দৃশ্যমান দেখা যায় না এমন কিছু লক্ষণ এবং উপসর্গ রয়েছে যা আপনাকে তাদের উপস্থিতি সম্পর্কে সতর্ক করে, এবং আপনি যদি সেগুলি সম্পর্কে সচেতন হন এবং নিজেকে একজন শিরা বিশেষজ্ঞের দ্বারা পরীক্ষা করান তবে আপনার ভাল হওয়া উচিত। সুতরাং,দৃশ্যমান ফুলে যাওয়া শিরা ছাড়াও শিরা রোগের অন্যান্য লক্ষণ ও উপসর্গগুলির জন্য সতর্ক থাকুন।
.যখন পায়ের গভীর শিরাগুলির মধ্যে ভেরিকোজ শিরা দেখা দেয়, তখন এটি ত্বকের পৃষ্ঠে দৃশ্যমান নাও হতে পারে। এই লুকানো শিরাগুলি বেশিরভাগই পৃষ্ঠের শিরাগুলির মতো একই লক্ষণগুলির সাথে থাকে।

লুকানো ভেরিকোজ শিরার লক্ষণ গুলি :

আপনার পায়ে শিরার অপ্রতুলতার সমস্যা থাকতে পারে তবুও স্বাভাবিক দেখাতে পারে। যাইহোক, কিছু উপসর্গ বিদ্যমান যদি চিকিৎসা না করা হয় তবে আরও স্বাস্থ্য জটিলতা হতে পারে।
1 পা ফুলে যাওয়া এবং ভারী হওয়া
2 ত্বক পাতলা ,চকচকে এবং কখনও 3কখনও গাঢ় হয়ে যায়,প্রায় ক্ষতবিক্ষত চেহারা হয়
4 শুষ্ক এবং চুলকানি ত্বক
5 ত্বকের অস্বস্তিকর ঘা ধীরে ধীরে নিরাময় করা
6 ক্র্যাম্পিং এবং অস্বস্তি
7 ব্যাথা, এবং অস্থির পা

লুকানো ভেরিকোজ শিরা কেন বিপজ্জনক?
যদিও ভেরিকোজ শিরাগুলি মূলত ক্ষতিকারক নয়, তবে গভীর ভেরিকোজ শিরার জায়গায় রক্ত জমাট বাঁধা সম্ভব। জমাট বাঁধার সাথে সাথে, রক্ত প্রবাহ বন্ধ হয়ে যায় যা হৃৎপিণ্ডে প্রবাহকে রোধ করে এবং শরীরে বিশেষ করে পায়ে পুল হতে শুরু করে। গভীর শিরায় তৈরি হওয়া রক্তের জমাট বাঁধা বিপজ্জনক কারণ তারা রক্তপ্রবাহের মাধ্যমে ফুসফুসে যেতে পারে, যা একটি সম্ভাব্য জীবন-হুমকির অবস্থা সৃষ্টি করে – একটি ‘পালমোনারি এমবোলিজম’।

লুকানো ভেরিকোজ শিরা নির্ণয়:
ডাক্তাররা সাধারণত শিরার সমস্যা সনাক্ত করতে ডুপ্লেক্স আল্ট্রাসাউন্ড স্ক্যান করার পরামর্শ দেন।
ভাস্কুলার বিশেষজ্ঞরা বলছেন যে দৃশ্যমান ভেরিকোজ শিরাগুলি হিমশৈলের টিপ মাত্র। একটি ভাস্কুলার সোনোগ্রাফার দ্বারা সঞ্চালিত একটি আল্ট্রাসাউন্ড অন্য সবকিছু পরীক্ষা করে এবং নিশ্চিত করে বিশেষ করে কীভাবে ত্বকের নীচে ছোট শিরাগুলি বড়, গভীর শিরাগুলির দ্বারা ত্রুটি হয়।
ভেরিকোজ শিরাগুলির জন্য কী চিকিৎসা পাওয়া যায়?
অস্ত্রোপচার শিরা স্ট্রিপিং এবং লাইগেশন আর শিরা সমস্যার জন্য পছন্দের চিকিৎসা নয়
আধুনিক চিকিৎসাগুলিকে বিস্তৃতভাবে তাপীয় (যাতে তাপ জড়িত) এবং অ-তাপীয় (যাতে স্ক্লেরোসেন্ট এবং আঠার মতো রাসায়নিক পদার্থ জড়িত) বিভক্ত। মিনিমালি ইনভেনসিভ যেমন স্ক্লেরোথেরাপি, রেডিওফ্রিকোয়েন্সি অ্যাবলেশন, এন্ডোভেনাস থার্মাল অ্যাবলেশন, এবং মেডিকেল আঠালো থেরাপি সর্বোত্তম ফলাফল দেয় এবং ঐতিহ্যগত স্ট্রিপিং পদ্ধতির তুলনায় কম জটিলতা, এবং পুনরাবৃত্তির হার এবং দ্রুত পুনরুদ্ধার করে।

উপসংহারে, ভাস্কুলার ডাক্তাররা ভেরিকোজ শিরাকে শিরা রোগের একটি স্পষ্ট চিহ্ন হিসাবে বিবেচনা করেন। খুব প্রায়ই এটি প্রধান জটিলতা এবং ঝুঁকির একটি অগ্রদূত এবং ফলস্বরূপ, উপেক্ষা করা উচিত নয়।

Varicose Veins Treatment In Hyderabad | Bengaluru |Mysore Visakhapatnam | Vijayawada Chennai |Coimbatore Tirupati | Rajahmundry Kolkata | Madurai | Pondicherry | Delhi|

For Appointment Call

Telangana: 9989527715

Andhra Pradesh: 9989527715

Tamilnadu: 7847045678

Karnataka: 8088837000

Kolkata: 9154089451

Delhi : 9701688544

Branches

Home
Services
Doctors
Branches
Blog