Book Appointment
X

Choose location for Appointment


পায়ে রক্ত জমাট বাঁধা (ডিপ ভেইন থ্রম্বোসিস বা ডিভিটি নামেও পরিচিত) এটি দীর্ঘমেয়াদী স্বাস্থ্যের ঝুঁকি হতে পারে

Deep Vein Thrombosis

ডিভিটি বা ডিপ ভেইন থ্রম্বোসিস হল একটি মেডিকেল শব্দ রক্ত জমাট বাঁধার জন্য যা আপনার শরীরের এক বা একাধিক গভীর শিরাতে তৈরি হয়, সাধারণত পায়ের শিরায়। এই অবস্থার জন্য প্রতি বছর অনেককে হাসপাতালে নিয়ে যায় এবং জটিলতার কারণে অনেকের প্রাণহানি ঘটে।

ভেনাস থ্রম্বোইম্বোলিজম (ভিটিই), ডিপ ভেইন থ্রম্বোসিস (ডিভিটি) এবং পালমোনারি এমবোলিজম (পিই) সমন্বিত,বিষয় অনেকের কাছে অজানা এবং ভারতে স্বীকৃত নয়। পশ্চিমী জনসংখ্যার তুলনায় এশিয়ান দেশগুলিতে ভিটিই-এর ঘটনা ধারাবাহিকভাবে কম বলে জানা গেছে। এটি এশিয়ায় মহামারী সংক্রান্ত তথ্যের মাধ্যমে প্রাপ্য অবস্থার উপসর্গবিহীন প্রকৃতি এবং থ্রম্বোটিক রোগের প্রতি সচেতনতার অভাব এবং স্বাস্থ্যসেবা সুবিধা গুলি সীমিত হওয়ার কারণে রোগ নির্ণয়ের কম হারকে দায়ী করা যেতে পারে।এটা জানাও গুরুত্বপূর্ণ যে গবেষণায় দেখা গেছে যে বড় অস্ত্রোপচারের মধ্য দিয়ে এশিয়ান রোগীদের মধ্যে, পোস্টঅপারেটিভ ডিভিটি-এর ঘটনা পশ্চিমী জনসংখ্যার রিপোর্টের মতোই বলে উল্লেখ করা হয়েছে।

ভেরিকোজ শিরা – এটি কি রক্ত জমাট বাঁধতে পারে?

আপনি কি উদ্বিগ্ন যে আপনার ভেরিকোজ শিরা রক্ত জমাট বাঁধতে পারে? আসুন এই ব্লগের মাধ্যমে আপনার সন্দেহ দূর করার চেষ্টা করি:
রক্ত জমাট বাঁধা দুই প্রকার- থ্রম্বোফ্লেবিটিস, সুপারফিসিয়াল ভেনাস থ্রম্বোসিস যা ত্বকের ঠিক নীচে শিরায় জমাট বাঁধে। এটি শিরাপথের বাহু বা পায়ে আঘাতের কারণে, বা অজানা কারণে হতে পারে। এটি বেদনাদায়ক হতে পারে এবং চিকিৎসার প্রয়োজন হতে পারে। শরীরের গভীর শিরায় রক্ত জমাট বাঁধলে তা ডিভিটি বা ডিপ ভেইন থ্রম্বোসিস নামে পরিচিত। এই ধরনের রক্ত জমাটগুলি আলাদা হয়ে যেতে পারে, ফুসফুসে যেতে পারে এবং ফুসফুসে রক্ত প্রবাহে বাধা দিতে পারে। গুরুতর ক্ষেত্রে,এটি মারাত্মক হতে পারে। তাই,বেশিরভাগ DVT একবার নির্ণয় হলে জরুরি চিকিৎসা প্রয়োজন হয়। ভেরিকোজ শিরা হল পেঁচানো,খোদাই করা শিরা যা পায়ের পৃষ্ঠের ঠিক নীচে ঘটে। শিরাগুলির ভাল্বগুলি ত্রুটিপূর্ণ হওয়ার কারণে,রক্ত সঞ্চালন প্রভাবিত হয় এবং পায়ে চাপ বাড়তে শুরু করে যার ফলে রক্তনালী দুর্বল হয়ে পড়ে। পায়ের শিরাগুলি ফুলে উঠতে শুরু করে এবং ত্বকের উপর এ শিরাগুলি দৃশ্যমান ।ভেরিকোজ শিরা পায়ের পৃষ্ঠের ঠিক নীচে উপস্থিত থাকে এবং মাঝে মাঝে শিরায় আঘাতের ফলে রক্ত জমাট বাঁধতে পারে। যেহেতু রক্ত জমাট ত্বকের ঠিক নীচে শিরায় তৈরি হয়,তাই একে বলা হয় সুপারফিসিয়াল থ্রম্বোফ্লেবিটিস। উপরিভাগের শিরাগুলির চারপাশে পেশী থাকে না যা শিরাগুলির জন্য পাম্প হিসাবে কাজ করতে পারে এবং রক্ত জমাট বাঁধতে পারে। তাদের অনুপস্থিতিতে,রক্তের জমাট বাঁধা শিরার দেয়ালে লেগে থাকতে পারে। রক্ত শিরায় জমাট বাঁধা হৃৎপিণ্ডে রক্তের প্রত্যাবর্তন রোধ করতে পারে এবং সঞ্চালনকে প্রভাবিত করতে পারে।

এই ধরনের রক্ত জমাট সাধারণত আপনার পায়ে শক্ত এবং কোমল পিণ্ডের মতো মনে হয় এবং সবসময় চিকিৎসার প্রয়োজন নাও হতে পারে। তারা সাধারণত নিজেরাই অদৃশ্য হয়ে যায়। ওষুধের সাথে আক্রান্ত শিরার স্থানে কম্প্রেশন প্রয়োগ করলে উপসর্গ কমতে সাহায্য করতে পারে। এই ধরনের জমাট সাধারণত ফুসফুসে যায় না যতক্ষণ না এটি গভীর শিরায় পৌঁছায়। DVT বা PE সাধারণত ভেরিকোজ শিরাগুলির সাথে ঘটে না কিন্তু খুব গুরুতর ভেরিকোজ শিরা কিন্তু ডিভিটি হতে পারে। ডিভিটি এমন একটি অবস্থা যখন শরীরের গভীর শিরায় রক্ত জমাট বাঁধে।

তাই, শিরায় রক্ত গঠনের বড় পরিণতি হতে পারে এবং একজন বিশেষজ্ঞের দ্বারা শিরা এবং রক্ত সঞ্চালনের পূর্বে মূল্যায়ন এবং সঠিক নির্ণয় আপনার DVT-এর ঝুঁকি অনেকাংশে কমাতে পারে।

Deep Vein Thrombosis Treatment In Hyderabad | Kolkata

For Appointment Call: 9989527715, 9154089451

Branches

Home
Services
Doctors
Branches
Blog